পেনড্রাইভ Tips by 13rb

টিউন করেছেনঃ | প্রকাশিত হয়েছেঃ ৯:২২ AM | টিউন বিভাগঃ
আপনার কম্পিউটার কে লক করে রাখুন আপনার পেন ড্রাইভ দিয়ে।
এই টিউটোরিয়াল টির মাধ্যমে জানতে পারবেন কি করে একটি সাধারন পেন ড্রাইভ দিয়ে আপনার পিসি কে লক করে রাখা যায়। আমি আগেই বলে দিচ্ছি এই লক ভাঙ্গা তেমন সহজ নয় তবে প্রকৃত বদ্ধারা ঠিকি উদ্ধার করতে পারবেন।
যাই হোক আপনার পার্সোনাল পিসি আপনি এর মাধ্যমে খুব সহজে লক করে unwanted user এর হাত থেকে রক্ষা পাবেন। তো আসুন শুরু করা যাকঃ
১. এই কাজ টি করার জন্য আপনার মাদার বোর্ড কে ইউএসবি বুট সাপোর্ট করতে হবে। চেক করে নিন আপনার মাদার বোর্ড ইউএসবি বুট সাপোর্ট করে কি না ?
২. যে পেন ড্রাইভ টি ব্যাবহার করবেন সেটি ফরম্যাট করে নিন।
৩. Windows explorer ওপেন করে Tools>Folder Options (এক্সপির জন্য) / Organize > Folder ans Search option (ভিস্তা / উইন্ডোজ 7 এর জন্য)।
View Tab এ গিয়ে View hidden file and Folder এ টিক মার্ক দিন এবং Hide protected system files কে uncheck করে দিন আর ওকে ক্লিক করে দিন।
৪. C: > Windows (অথবা আপনার উইন্ডোজ যে ড্রাইভ এ ইন্সটল দিয়েছেন) গিয়ে boot.ini, NTDETECT.COM এবং ntdlr কে কপি করে পেন ড্রাইভ এ পাঠিয়ে দিন। এবং হার্ড ডিস্ক এর boot.ini ফাইল টিকে রিনেম করে boot.bak করে দিন।
৫. এবার পিসি রিস্টারট দিয়ে BIOS থেকে First Boot from USB এনাবেল করে দিন।
এবার আপনার পিসি পেন ড্রাইভ ছাড়া বুট করবে না। কারন ওর বুট করার ফাইল গুলো পেন ড্রাইভ এ আছে। আপনার পেন ড্রাইভ এখন থেকে আপনার পিসির চাবি হিসাবে কাজ করবে।



সহজে আপনার পেন ড্রাইভ কে bootable এক্সপিতে রূপান্তরিত করুন।
আসসালামু আলাইকুম, আবারও আপনাদের শুভেচ্ছা জানিয়ে আজকের টিউন শুরু করছি। কেমন আছেন আপনারা? আশা করি অনেক ভাল আছেন সৃষ্টিকর্তার রহমতে। আজ আপনাদের জন্য নিয়ে আসলাম একটি ছোট সফটওয়্যার যার নাম Bootable_USB এই সফটওয়্যার দ্বারা আপুনি সহজে আপনার পেন ড্রাইভ কে Bootable এক্সপি অথবা ভিস্তা তে রূপান্তরিত করতে পারবেন। এই সফটওয়্যার টি তাদের বেশী প্রয়োজন যাদের সিডি ড্রাইভ নেই। সফটওয়্যার টি সাইজ অনেক ছোট মাএ ৫.৭ এমবি
Bootable usb সহজে আপনার পেন ড্রাইভ কে bootable এক্সপিতে রূপান্তরিত করুন।
যাদের প্রয়োজন তারা এখান থেকে ডাউনলোড করতে পারেন।
ডাউনলোড লিঙ্ক ঃ Bootable USB
http://www.6ybh-upload.com/ii1wehobobhi/1304948334-billgates-Bootable_USB_0_9_5_471.rar
How to use:
Just give a path of your windows files
or even open the iso files and press next..
Within the minutes it will make your pen drive bootable
 ***
ভাই কিছু মনে করবেন না- 894 KBytes এর সফটওয়্যার টি কে ৫.৭ এমবি বানানোর কি দরকের ছিল? এখান
http://www.ziddu.com/download/15715881/ABUSB_508.exe.html থেকে ডাউনলোড করে নেন



পেনড্রাইভ বা যেকোন ফ্ল্যাশড্রাইভ ব্যবহার করুন RAM হিসেবে
Random Access Memory বা RAM পিসির হার্ডওয়্যারের একটি অপরিহার্য এবং খুবই গুরুত্বপূর্ন অংশ। RAM স্বল্পতার কারনে সাধারনত পিসি স্লো হয়ে যায়। আপনি ইচ্ছে করলে সহজেই আপনার পেনড্রাইভ অথবা যে কোন ফ্ল্যাশ ড্রাইভকে RAM হিসেবে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার পিসির সার্বিক কর্মক্ষমতা এবং গতি কিছুটা হলেও বাড়বে।
এখানে আমি দুটি পদ্ধতির কথা জানাবো। একটি উন্ডোজের যে কোন অপারেটিং সিস্টেম এ কাজ করবে এবং অপরটি শুধুমাত্র উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সেভেন এ কাজ করবে।
এর আগে কিছু বিষয় সম্পর্কে জেনে রাখা ভাল। মাইক্রোসফট উইন্ডোজ কম্পিউটারের কাজের জন্য দুটি মেমোরি ব্যবহার করে:
১. Physical Memory (যা আমাদের কাছে RAM হিসেবে পরিচিত)
২. Page File (এটি একটি ভার্চুয়াল মেমোরি ফাইল, যা হার্ডডিস্ক এ স্টোর করা থাকে)
Physical Memory যখন সম্পুর্ণ হয়ে যায় তখন অতিরিক্ত মেমোরি হিসেবে Virtual Memory ব্যবহৃত হয়। উল্লেখ্য যে Physical Memory, Virtual Memory অপেক্ষা দ্রুত কাজ করে এবং Virtual Memory, Physical Memory অপেক্ষা কম গতি সম্পন্ন।
প্রথমেই সকল অপারেটিং সিস্টেম অর্থাত উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সেভেন এর পদ্ধতিটি বলি। এখানে আমি খুব সহজেই ফ্ল্যাশ ড্রাইভকে Page File হিসেবে ব্যবহার করার পদ্ধতিটি বলছিঃ
    আপনার পেনড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভটিকে কম্পিউটারে কানেক্ট করুন। [ড্রাইভটি নুন্যতম ১ গিগাবাইটের হতে হবে। তবে ৪ গিগাবাইট হলে সবচেয়ে ভাল হয়]
    My Computer আইকনে রাইট ক্লিক করুন এবং Properties এ যান। অথবা মাই কম্পিউটারে প্রবেশ করে যেকোন খালি জায়গায় রাইট বাটন ক্লিক করেও এটি করা যায়।
    Advanced > Performance > Settings > Advanced > Change এ ক্লিক করুন।
    এখানে ডিফল্ট হিসেবে সাধারনত No paging file সিলেক্ট করা থাকে।
    এবার আপনার পেনড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভটি সিলেক্ট করে Custom Size এ ক্লিক করুন।
    Initial size এবং Maximum size এ একই সংখ্যা লিখুন। আপনি যতটুকু জায়গা র‌্যাম হিসেবে ব্যবহার করতে চান এখানে সেটাই লিখতে হবে।
    উইন্ডোজের ৫ মেগাবাইট ফ্রি জায়গার প্রয়োজন হয়। তাই Initial size এবং Maximum size এ Available Space থেকে নুন্যতম ৫ মেগাবাইট কম লিখতে হবে। অর্থাৎ আপনার পেন ড্রাইভে যতটুকু জায়গা রয়েছে তার চাইতে ৫-১০ মেগাবাইট কম লিখুন।
    এবার Apply, OK এবং OK দিয়ে কম্পিউটারটি Restart করুন।
উল্লেখ্য যে আপনি এই পদ্ধতিতে হার্ডডিস্কের ফ্রি স্পেসকেও Page File হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে এটি কম গতিসম্পন্ন হওয়ায় কমপক্ষে ৮ গিগাবাইট মেমোরি ব্যবহার করার জন্য পরামর্শ দিচ্ছি।
এবার উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সেভেন এর পদ্ধতিটি বলিঃ
উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সেভেন এ মাইক্রোসফট প্রযুক্তির বিশ্বে একটি নতুন প্রযুক্তির সাথে আমাদের পরিচয় করিয়েছে। তা হল Ready Boost Technology. এটির সাহায্যে পেনড্রাইভ বা যে কোন ফ্ল্যাশ ড্রাইভকে কম্পিউটারের তৃতীয় মেমোরি হিসেবে ব্যবহার করা যায়।
Ready Boost অ্যাকটিভেট করতে হলে প্রথমে আপনার পেনড্রাইভ অথবা ফ্ল্যাশ ড্রাইভকে কম্পিউটারে কানেক্ট করুন এবং নিচের ধাপগুলো অনুসরন করুন:
    My Computer ওপেন করুন।
    Removable Disk Drive টির Properties এ যান।
    Ready Boost ট্যাবটিতে ক্লিক করুন।
    আপনি যতটুকু জায়গা মেমোরি হিসেবে ব্যবহার করতে চান তা সিলেক্ট করে Ready Boost Enable করুন।
এই বিষয়গুলো লক্ষ করুন:
    আপনি Ready Boost ব্যবহার করুন আর নাই করুন, উইন্ডোজ ভিস্তা এবং উইন্ডোজ সেভেন আপনার কম্পিইটারে ব্যবহারের জন্য নুন্যতম ৫১২ মেগাবাইট র‌্যাম থাকা প্রয়োজন। উল্লেখ্য যে, ১ গিগাবাইট RAM থাকলে ভাল হয়।
    আপনি যখন পেনড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভকে মেমোরি হিসেবে ব্যবহার করবেন, তখন আপনার সিলেক্ট করা জায়গাটুকু ফাইল স্টোরেজের জন্য ব্যবহার করতে পারবেন না।
    যদি আপনার ডিভাইসটিতে Ready Boost অ্যাকটিভেট করা না যায়, তাহলে আপনার ডিভাইসটিতে Ready Boost অ্যাকটিভেট করার জন্য নুন্যতম ডাটা ট্রান্সফার রেট (২ মেগাবাইট প্রতি সেকেন্ড) এর ঘাটতি রয়েছে। তাই আপনার ডিভাইসটি Ready Boost সাপোর্ট করেনা।
সাধারনত সনির এম ২ মেমোরি কার্ড যা সকল সনি এরিকসন মোবাইলৈ ব্যবহৃত হয় তা Ready Boost সাপোর্ট করেনা। কারন এম ২ কার্ডের ডাটা ট্রান্সফার রেট ২ মেগাবাইটের কম। তবে এখনকার বেশিরভাগ মেমোরি কার্ড, পেনড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ই Ready Boost সাপোর্ট করে।
উপরে উল্লেখিত পদ্ধতিতে আপনি যে কোন উইন্ডোজ কম্পিউটারের কার্যক্ষমতা বৃদ্ধি করতে পারেন।


128/256/512/1/2গিগা মেমোরি কার্ডকে 4জিবিতে করে নিন
ফ্লোস মেমোরী ইনক্রিজ করার পদ্ধতিটি আমার অনেক আঘে জানা ছিল,তবে শেয়ার করা হয়নি।
প্রথমে একটি ৭০কেবির জিপ ফাইলটি ডাউনলোড করে নিন।লিংক:http://www.mediafire.com/?0s0dfxdl45m1cn7
এবার জিপ ফাইলটি খুলে,Drive Increaser 2 নামে ব্যাচ ফাইলটি ওপেন করুন।
এবার আপনার মেমোরি কার্ড এর নাম লিখুন,হুবহু লিখবেন,এবং এন্টার দিন
তারপর আপনার ড্রাইভের নাম দিন ও এন্টার দিন,পুনরায় চাইলে দিন,যেমন K/Lড্রাইভ,মানে  আপনার কার্ডটি যে ড্রাইভে
এবার দেখুন আপনার কার্ডটি 4জিবি হয়েছে।
8জিবি করার software টি কাছে এখন নাই,বাসার পিসিতে রইছে,পরে আর একদিন শেয়ার করবো।
কোন সমস্যা হলে ফোন দিয়েন-0182144044?,কারন কমেন্ট গুলা এই কয়দিন হয়তো নাও দেখা হতে পারে


পেন ড্রাইভসহ সকল USB Storage Device কে Write Protected করে দেবে।
Write Protected করার ফলে আপনি পেন ড্রাইভ থেকে কোন ডাটা পিসিতে কপি করতে পারবেন কিন্তু পিসি থেকে পেন ড্রাইভে কোন ডাটা সেন্ড করতে পারবেন না।
Write Protect এনাবল করতে হলে আপনাকে যা করতে হবে-
Run এ গিয়ে regedit লিখে Enter প্রেস করুন। Registry Editor চালু হলে Ctrl+F চাপুন। Find What বক্সে Storagedevicepolicies লিখে Find Next এ ক্লিক করুন। এবার ডান পাশের প্যান থেকে WriteProtect এর উপর ডান বাটনে ক্লিক করে Modify এ ক্লিক করুন। এখার থেকে Value Data, 0 থেকে 1 করে দিন। এতকিছু করতে না চাইলে নিচের লাইনগুলি একটি নোটপ্যাডে লিখে writeenable.reg নামে সেভ করুন। তারপর ফাইলটির উপর ডাবল ক্লিক করুন। ব্যাস এখন ওকে করুন।
Windows Registry Editor Version 5.00
[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies]
"WriteProtect"=dword:00000000
এখন একটি পেন ড্রাইভ লাগিয়ে দেখুন কাজ করে কিনা।
Write Protect অফ করতে হলে নিচের লাইন গুলো আরেকটি নোটপ্যাডে লিখে writedisable.reg নামে সেভ করে ডাবল ক্লিক করুন অথবা উপরের পদ্ধিতিতে Value Data, 1 থেকে 0 করে দিন।
Windows Registry Editor Version 5.00
[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies]
"WriteProtect"=dword:00000001

Previous
Next Post »

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

13rb Home Soltion Solve Production. Blogger দ্বারা পরিচালিত.
Designed by 13rb Design

Powered by Blogger